Search

বিশেষ সংখ্যা ।। ভয় ভৌতিক গ্রন্থ আলোচনায় ।। আকাশ সাহা


বই- পেতবথু।

লেখক- অভীক সরকার।

আলোচক- আকাশ সাহা।

প্রকাশনী - পত্রভারতী।

দাম- ১৯৯ টাকা মাত্র।



তন্ত্র, ভুত, প্রেত, যাদু টোনা বা ঈশ্বর এইসমস্ত কিছুই অনেক মানুষ বিশ্বাস করেননা, কিন্তু আমাদের বিশ্বাস অবিশ্বাস বা দেখা না দেখার বাইরেও যে একটা আলাদা জগৎ আছে যে জগতে সাধারণ মানুষ হয়তো রোজের জীবন চালান না তাকে কি আমরা একেবারে অস্বীকার করতে পারবো? যেমন নিউটন "মাধ্যাকর্ষণ শক্তি" আবিস্কারের অনেক আগেই পৃথিবীতেই তা ছিলো শুধু তাকে দেখার আর বোঝার চোখ থাকা চাই ভিন্নভাবে, এমন রোজ অজস্র জিনিস আবার আমাদের সাথেও ঘটে যায় যা হয়তো আমরা কল্পনাতেও ভাবিনি কখনো, মানুষের চিরন্তন ভয় তার রক্তের সাথে বয়ে নিয়ে আসে এক অদ্ভুত ক্ষমতা, জীবন এমনই আর পৃথিবী তার থেকেও বড়ো রহস্যে মোরা।


না এই উপন্যাস কোনো সত্যি ঘটনার আধার রূপে তুলে ধরা হয়নি, এই গল্প বলা হয়েছে শুধু মানুষের বিনোদনের জন্যই তবুও এই গল্প আমাদের চেতনা বা বিশ্বাসকে অল্প হলেও ভিতর থেকে নাড়া দিয়ে যায়, বুঝিয়ে দেয় "ভালোবাসাই হলো সবচেয়ে বড়ো তন্ত্র, সবচেয়ে বড়ো যাদু।"


তিনটি ভিন্ন ভিন্ন ধরনের ঘটনা কিন্তু আসলে যা একইভাবে সরলরেখায় বাঁধা, দেড় হাজার বছর আগে শুরু হয়েছিল ভয়াবহভাবে এর রহস্য কথা, এক চিরন্তন ভালোবাসার কাঙাল তার পোষ্য প্রাণীটির জন্য নিজের প্রাণপাত পর্যন্ত করতে পারে, অন্যদিকে কোন গুপ্ত লিপি বাঁচানোর জন্য লামা পাগল হয়ে উঠেছেন? কি আছে সেই পুরনো লিপিতে? হঠাৎ করে চা বাগানের গ্রামগুলো থেকে কিছু মানুষ উধাও হয়ে যাচ্ছে কেনো? যন্তমন্তর বলে একটি বড়ো বাড়ি রাতারাতি তৈরি হয়ে উঠলো কেনো পাহাড়ের ঐ দূর কোনায়? পার্টিকল ফিজিক্স, মানুষের ভালোবাসা, সময়- ডায়মেনশন আর অভিশাপের এক ভয়ানক ইতিহাস নিয়ে তৈরি হয়েছে এই "পেতবথু" উপন্যাস, আর উত্তরবঙ্গের পটভূমিকায় ফিরে এসেছেন আমাদের সবার প্রিয় মানুষ ভালোবাসার চিরন্তন পথিক সেই 'কৃষ্ণানন্দ আগমবাগীশ'।


এই উপন্যাস কোনোভাবেই মিথ্যেকে আমাদের মনে প্রতিষ্ঠা করেনা, কোনোভাবেই প্রচার করেনা তন্ত্র মন্ত্র যাদুটোনার ইতিহাস বরং গল্পের ছলেই ভিতরে শিখিয়ে দেয় বজ্রযান বা বৌদ্ধধর্মের ইতিহাস, তার না জানা অনেক বিষয়, সাথে প্রগাঢ় বন্ধুত্বের ছাপ, ভালোবাসা আর চিরন্তন মায়ার কথা।


এই উপন্যাস "এবং ইনক্যুইজেশন" এর পরে আমার অভীক সরকারের অন্যতম ভালো লেখা লেগেছে, রহস্য, থ্রিলার সাসপেন্স আর অলৌকিক ঘটনার সন্নিবেশে পাঠক মহলে যথেষ্ট সুনামও অর্জন করেছে বইটি। বইয়ের পেজ এবং কোয়ালিটি দুটোই খুব ভালো, 'পত্রভারতীর' কাজ এমনিতেই খুব ভালো হয় সাথে ডেলিভারী ও প্যাকেজিং সুন্দর।


সব মিলিয়ে থ্রিলার রোমহর্ষক গল্প উপন্যাস যারা ভালোবাসেন তারা এই বইটি একবার পড়ে দেখতেই পারেন।

27 views0 comments