Search

১৮ই মে সংখ্যা ।। স্বাস্থ্য বিষয়ক ।। হৃদরোগের খুঁটিনাটি ।। ডাঃ সৌমেন সাহা


হৃদরোগ তার ঝুঁকি ও মূল্যায়ন

ডাঃ সৌমেন সাহা



যখন কোনও চিকিত্সক তাদের সামনে একজন রোগী দেখছেন, কার্ডিয়াক দৃষ্টিকোণ থেকে দুই ধরণের বড় ধরণের রোগী রয়েছে: রোগীদের লক্ষণ এবং রোগীদের লক্ষণ ছাড়াই. “বেশিরভাগ রোগী হ'ল রোগীরা লক্ষণ ছাড়াই, তারা বুকে ব্যথা বা শ্বাসকষ্ট নিয়ে আসে না. আমি বা অন্য কোনও সরবরাহকারী যা নির্ধারণের চেষ্টা করছেন তা হ'ল, এই ব্যক্তিটির হার্ট অ্যাটাক হওয়ার সম্ভাবনা কী তা অপ্রত্যাশিত, বা কার্ডিওভাসকুলার রোগে মারা যায়, অথবা একটি স্ট্রোক আছে — অপ্রত্যাশিতভাবে? কয়েক বছর ধরে একাধিক উপায় রয়েছে যে আমরা ঝুঁকি কী তা নির্ধারণ করার চেষ্টা করেছি have. প্রাথমিকভাবে, এটা ঠিক ছিল চাপ পরীক্ষা তবে এতে একাধিক ব্যর্থতা রয়েছে যে রোগীদের লক্ষণবিহীন ফলকের সন্ধানে লক্ষণ ব্যতীত লোকের কোনও লক্ষণ নেই. তারপরে জনসংখ্যার অধ্যয়নের উপর ভিত্তি করে গাণিতিক মডেল রয়েছে যা আমরা বয়সের মতো একটি অ্যাপ্লিকেশনগুলিতে ফ্যাক্টরগুলি রাখি, লিঙ্গ, রক্তচাপ, ডায়াবেটিস, কলেস্টেরলের মাত্রা, তামাক ব্যবহার, এবং জাতি. এই রোগীর হৃদরোগে আক্রান্ত হওয়া বা হৃদরোগজনিত রোগে মারা যাওয়া বা স্ট্রোক হওয়ার ঝুঁকি পরবর্তী দশ বছরে কী কী তা নিয়ে গাণিতিক পূর্বাভাস What,” ড বলেছেন. Sullenberger.


তবে সেই মডেলগুলি কেবল সময়ের সাথে বদলে যায় না, জনসংখ্যার অধ্যয়ন যেমন, এগুলিতে প্রচুর লোককে অন্তর্ভুক্ত করা হয় যাদের আসলে কোনও ইভেন্ট হয় না এবং কখনও কখনও তারা লোকজনকে মিস করে. ড হিসাবে. Sullenberger ভাগ করেছেন, “যেখানে আমরা তাদের মিস করি পারিবারিক ইতিহাসে তা হ'ল কারণ সেখানে এমন লোকেরা রয়েছে যাদের জিনগত প্রবণতা খুব শক্তিশালী করোনারি রোগ যাদের স্বাভাবিক লিপিড স্তর রয়েছে, রক্তচাপ, স্বাভাবিক শরীরের ওজন, এবং সঠিক কাজগুলি এখনও পূর্বনির্ধারিত. যখন এই গাণিতিক মডেলগুলি তৈরি করা হয়েছিল তখন পরিবারের ইতিহাসের সমস্ত বৈকল্পিক এবং সংক্ষিপ্তসারগুলির জন্য অ্যাকাউন্ট করার কোনও উপায় ছিল না এবং এটি আসলে সেই গাণিতিক মডেলগুলিতে অন্তর্ভুক্ত থাকা কিছু হিসাবেই পাত্তা দেয়নি।”



যখন আপনার প্রাথমিক যত্ন চিকিত্সক আপনার ঝুঁকি মূল্যায়ন, তারা আদেশ দিতে পারে কার্ডিয়াক সিটি (গণিত টমোগ্রাফি) স্ক্যান যা চলন্ত হৃদয় এবং দুর্দান্ত জাহাজের একটি উচ্চ-রেজোলিউশন ত্রিমাত্রিক চিত্র সরবরাহ করে. একটি সিটি স্ক্যান হ'ল একটি নিম্ন-ঝুঁকিপূর্ণ পদ্ধতি যা 1990 এর দশক থেকে শুরু হয়েছিল. সিটি স্ক্যান একটি এক্স-রে পদ্ধতি যা দেহের ক্রস-বিভাগীয় দৃষ্টিভঙ্গি তৈরির জন্য কম্পিউটারের সহায়তায় অনেকগুলি এক্স-রে চিত্রকে একত্রিত করে. “এই প্রযুক্তি দিয়ে, ধমনীতে প্লেক রয়েছে কিনা তা আমরা দেখতে পারি. সেই ফলকটি এমন একটি সফ্টওয়্যার প্যাকেজ ব্যবহার করে স্কোর করা যায় যা পিক্সেল এবং ঘনত্বের সংখ্যা ব্যবহার করে যা আমাদের স্কোর দেয়,” নোট ড. Sullenberger”

2000 এর দশকের প্রথম দিক থেকে অধ্যয়নগুলি অনুদৈর্ঘ্য হয়েছে, অর্থাত্ রোগী জনগোষ্ঠী যারা স্কোর হয়েছেন তাদের বছরের পর বছর অনুসরণ করা হচ্ছে; আমাদের এখন পাঁচ বছরের আছে, দশ বছর, এবং এখন ক্যালসিয়াম স্কোরিং সম্পর্কিত বারো বছরের তথ্য. সেই তথ্য আমাদের সেই সংখ্যাটি দেখায়, তোমার ফলাফল, নির্দেশের দিক থেকে আনুপাতিকভাবে ঘটনার ফলাফলগুলির সাথে এটি আনুপাতিকভাবে তৈরি হয় যা আমাদের লক্ষণগুলির মধ্যে রয়েছে যে রোগীর হার্ট অ্যাটাক হয় বা হার্ট অ্যাটাকের ঝুঁকি কী তা নির্ধারণ করে দেয় এটি নির্ধারণের জন্য আমাদের কাছে সবচেয়ে অনুমানমূলক মডেল তৈরি করা হয়েছে, ঘাই, বা কার্ডিওভাসকুলার রোগ থেকে মারা যাওয়া নিকট ভবিষ্যতে শেষ..



“আমি যখন ক্যালসিয়াম স্কোরিংয়ের দিকে তাকাই, আমি সাধারণত 30-এর দশকের মাঝামাঝি সময়ে ক্যালসিয়াম স্কোর করা লোকদের নিয়ে ভাবতে শুরু করি, বিশেষত যদি তাদের শক্তিশালী পারিবারিক ইতিহাস থাকে. অবশ্যই মানুষ শেষ 40. সেই বয়সের উপরে, আমি মনে করি প্রত্যেকের পক্ষে কমপক্ষে তাদের চিকিত্সকের সাথে বিবেচনা করা বা তাদের সাথে আলোচনা করা উচিত যদি তাদের জন্য ক্যালসিয়াম স্কোরিং উপযুক্ত হয়,” জোড়ে ড. Sullenberger. যে গবেষণাগুলি করা হয়েছে তা থেকে আমরা যা জানি, তা হ'ল শূন্যের ক্যালসিয়াম স্কোর আপনাকে যে কোনও পরীক্ষার সর্বোত্তম প্রগনোস্টিক তথ্য দেয় যা আপনার কার্ডিয়াক স্বাস্থ্যের বিষয়ে যে কোনও সময়ে যে কোনও সময় করতে পারে. শূন্য একটি ক্যালসিয়াম স্কোর আপনার সীমার মধ্যে কোথাও একটি ঝুঁকি দেয় .5% পরের পাঁচ বছরে হার্ট অ্যাটাকের ঝুঁকি বার্ষিক ভিত্তিতে এবং অন্য কিছুই নেই, কোন গণিত মডেল, কোন চাপ পরীক্ষা, বা অন্য কিছু. শূন্যের উপরে স্কোরগুলি অস্বাভাবিক এবং স্কোরের উচ্চতা বর্ধিত ঝুঁকির সূচক. “আমি এখন পর্যন্ত যে উচ্চতর স্কোরটি দেখেছি তা অসম্পূর্ণ ব্যক্তির মধ্যে ছিল 12,000 পরিসর, যা খুব অস্বাভাবিক. আমরা দেখতে পিক উচ্চ স্কোর কম হাজারে, আমি সাধারণত লোকদের বলি 2,000 স্কোরিংয়ের এক সপ্তাহের মধ্যে আমরা সর্বোচ্চ দেখতে পাব।”



মহিলারা পুরুষদের চেয়ে বেশিবার চিকিত্সকের কাছে যান, বিশেষত তাদের প্রজননকারী বছরগুলিতে, একটি অনুসারে 2016 সিডনি বিশ্ববিদ্যালয় দ্বারা পরিচালিত গবেষণা. মহিলারা পুরুষদের চেয়ে চিকিত্সককে বেশি দেখেন তার একটি কারণ মূলত স্ত্রীরোগ ও প্রজনন স্বাস্থ্য পরিদর্শন. পুরুষদের তুলনায় নারীরাও তাদের জীবনে আগে স্বাস্থ্য পরীক্ষা-নিরীক্ষা করেন. যেহেতু মহিলারা তাদের স্বাস্থ্যসেবা সরবরাহকারীর সাথে বেশি পরিচিত, তাদের ব্যক্তিগত স্বাস্থ্য নিয়ে আলোচনা করার সময় তারা আরও আগামীর দিকে ঝোঁক. ডাঃ. সুলেনবার্গার তার রোগীদের সাথে দেখা করার ক্ষেত্রে এই পার্থক্যটি উল্লেখ করেছিলেন. “মহিলারা তাদের লক্ষণগুলি ব্যাখ্যা করবেন এবং আপনাকে এটি সম্পর্কে বলবেন. পুরুষদের সাথে, আপনাকে সত্যিই বিশদটি টেনে আনতে হবে. আমি আপনাকে বলতে পারি যে একজন চিকিত্সক হিসাবে এটি গুরুত্বপূর্ণ যে এই লক্ষণগুলির বিকাশ বা ওয়ার্কআপের জন্য গুরুত্বপূর্ণ নয় তা নিশ্চিত করার জন্য এই বিবরণগুলি দেওয়া উচিত।”

পুরুষদের স্বাস্থ্য মাসের এক পরিসংখ্যাত চলাকালীন আমরা পরিবর্তিত দেখতে চাই এই হয়: লোক 24 শতাংশ তুলনায় মহিলাদের গত বছরের মধ্যে একজন ডাক্তার পরিদর্শন করেছেন কম সম্ভবত. ছেলেরা, আপনি যদি এই বছর চেক আপের জন্য আপনার ডাক্তারকে না দেখে থাকেন, তুমি একা নও. “আমি সব সময় চিকিত্সকের আশেপাশে থাকি এবং আমি ডাক্তারের কাছে যেতে নারাজ,” ড. Sullenberger. “এটা গুরুত্বপূর্ণ, অনেকটা পছন্দ, আপনি আপনার গাড়ী চিরতরে চালাবেন না এবং সার্ভিস করার জন্য কখনও এটিকে প্রবেশ করবেন না. এটি ঠিক স্মার্ট নয়. আপনার নিজের দেহটি প্রবেশ করতে হবে, এটি পরিবেশন করা, কী চলছে তা দেখুন, হুডের নীচে কী আছে তা দেখুন. জরুরী কক্ষ পরিদর্শন বা হাসপাতালে থাকার ব্যবস্থা যে সমস্যা রোধ করা যেতে পারে তার চেয়ে বেড়ে ওঠার চেয়ে জীবন পরিবর্তনে যাবার আগে পরিবর্তন করা যায় এমন জিনিসগুলি খুঁজতে আপনি অনেক বেশি ভাল।”



আপনার যদি হৃদরোগের পারিবারিক ইতিহাস থাকে বা আপনার হৃদরোগের ঝুঁকি সম্পর্কে প্রশ্ন থাকে, ঘাই, বা হার্ট অ্যাটাক — আপনার ডাক্তারের সাথে কথা বলুন. “প্রথম ব্যক্তি যার সাথে কথা বলেছেন তিনি হলেন আপনার প্রাথমিক পরিচর্যা চিকিত্সক,” সুলানবার্গারকে দেখায়. “আপনার উদ্বেগগুলি কী তা সম্বোধন করুন. বিশেষ করে এই অঞ্চলে বেশিরভাগ প্রাথমিক যত্ন চিকিত্সকরা এটিকে অনেক সম্মান করে. এই এলাকায়, প্রাথমিক যত্ন চিকিত্সকরা করোনারি ক্যালসিয়াম স্কোরিংয়ের সাথে খুব পরিচিত এবং পরীক্ষার অর্ডার দেওয়ার এবং এর ফলাফলগুলি মোকাবেলা করতে স্বাচ্ছন্দ্য বোধ করেন. এর চেয়ে বেশি চাইলে, আপনি সবসময় আপনার চিকিত্সককে রেফারেলের জন্য জিজ্ঞাসা করতে পারেন, বিকল্পভাবে ক্যাপিটাল কার্ডিওলজি অ্যাসোসিয়েটস এ, রেফারেল না থাকলেও আমরা সমস্ত রোগী দেখতে পাই. আমাদের একটা আছে বর্ধিত কার্ডিয়াক অ্যাক্সেস সুইট, আমাদের ওয়াক-ইন ক্লিনিক, লোকদের দেখার জন্য. আমরা রোগীদের তাদের প্রাথমিক যত্ন চিকিত্সক দ্বারা রেফার করা না থাকলেও আমরা সর্বদা উন্মুক্ত।”



(পরবর্তী সংখ্যায় হৃদরোগ প্রতিকারের কিছু ঘরোয়া উপায় )

6 views0 comments