Search

৪ঠা জুন সংখ্যা ।। বই সম্প্রচারে বিশ্বময় ।। সুব্রত নন্দী মজুমদার


গ্রন্থ পরিচিতি

উপন্যাস - অকাল বর্ষণ

রচনাকার - সুব্রত নন্দী মজুমদার

প্রকাশক - রঙ মিলান্তি প্রকাশনী (ফোনঃ ৮২৪০১৭৪৪৬৯)

ISBN NO.: 978-93-91035-57-0


অকাল বর্ষণ নামের এই উপন্যাসটির রচনাকার শান্তিনিকেতন নিবাসী সুব্রত নন্দী মজুমদার । বর্তমানে দেশের অবস্থার পরিপ্রেক্ষিতে বইটি খুবই সময়োপযোগী। ঘটনাটি গ্রামভিত্তিক। একটি গ্রামের দু’টি ছেলেমেয়ে শৈশব কাল থেকে একই সঙ্গে খেলাধূলা ও পড়াশুনা করে বড় হয়েছে। যৌবনের প্রান্তে পৌঁছে প্রকৃতির স্বাভাবিক নিয়মে তারা দু’জন যে পরস্পরের প্রেমে নিমজ্জিত হয়ে যাবে সেটা নতুন কিছু নয়। নিজেদের মধ্যে তারা যখন পরস্পরের হৃদয় আদান প্রদান করছিল তখন তারা বিস্মৃত হয়ে গিয়েছিল যে তারা দুই ভিন্ন ধর্মীয় সম্প্রদায়ের সন্তান। বিশেষ করে গ্রামাঞ্চলে আজকের দিনে ও তাদের মিলন অসম্ভব দু’জনেই সম্ভ্রান্ত এবং অভিজাত পরিবারের। বাধা আসবে দুই সম্প্রদায়েরই মৌলবাদীদের তরফ থেকে।



বসন্ত কালের এক অকাল বর্ষণের রাতে এই দুই যুবক যুবতী বাধ্য হয়েছিল খেয়াঘাটের মাঝির বদান্যতায় তার কুটিরে রাত্রি যাপন করতে। এই ঘটনা মুখে মুখে ছড়িয়ে পড়ে দুটি পরিবারকেই বিব্রত ও বিভ্রান্ত করে তুলেছিল। এই দুই যুবক যুবতীর কয়েকজন বন্ধুর ঐকান্তিক ও আন্তরিক প্রচেষ্টায় কি ভাবে এদের মিলন সম্ভব হয়েছিল, সেটাই এই উপন্যাসে লেখক ঝরঝরে ভাষায় তাঁর লেখন শৈলীর গুণে একটি সফল পরিণতির দিকে এগিয়ে নিয়ে গেছেন।

পুস্তকটির ভূমিকায় লেখক লিখেছেন যে উপন্যাসটি মিলনাত্মক না হয়ে বিয়োগাত্মক ও হতে পারত, কিন্তু তাতে লেখকের উদ্দেশ্য ব্যর্থ হত। যথার্থই বলেছেন।



27 views0 comments