top of page
Search

৬ই আগস্ট সংখ্যা ।। ইলিশ পোলাও ।।আগন্তুকের হেঁশেল ।। দ্বীপ বসু


ইলিশ পোলাও

দ্বীপ বসু

উপকরণ:- ইলিশ মাছ ৬ টুকরো, পেঁয়াজকুঁচি আধ কাপ, পেঁয়াজবাটা ৩ টেবিল চামচ, আদাবাটা দেড় টেবিল চামচ, রসুনবাটা ১ টেবিল চামচ, মরিচগুঁড়া ১ চা-চামচ, তেল দেড় কাপ, ঘি সিকি কাপ, লাল ও সবুজ কাঁচা মরিচ ১০-১২টি, টক-মিষ্টি দই আধ কাপ, নারকেল দুধ ১ কাপ, চাল আধা কেজি, পেঁয়াজ ভাজা ও বেরেস্তা আধা কাপ এবং লবণ পরিমাণমতো।


প্রণালি:- প্রথমে ইলিশ মাছটি রান্না করে নিতে হবে। দই ভালো করে ফেটিয়ে নিতে হবে। এবার দইয়ে পেঁয়াজবাটা, রসুনবাটা, মরিচের গুঁড়া, পরিমাণমতো লবণ ও আধা কাপ নারকেল দুধ ভালো করে মিশিয়ে এর মধ্যে মাছ দিয়ে ম্যারিনেট করে ৩০ মিনিট রেখে দিন। ৩০ মিনিট পর কড়াইয়ে উপকরণের অর্ধেক তেল ও অর্ধেক ঘি দিয়ে আস্তে করে ম্যারিনেট করা মাছগুলো ছেড়ে দিতে হবে। দু–তিন মিনিট পর খুব সাবধানে মাছগুলো উল্টিয়ে দিন। এরপর সবুজ ও লাল মরিচ ওপরে ছড়িয়ে দিয়ে পাত্রটি ঢেকে দিতে হবে।




মাঝারি জ্বালে ৬ মিনিট রাখার পর উনুন বন্ধ করুন। আরেকটি পাত্রে বাকি তেল ও ঘি দিয়ে অবশিষ্ট পেঁয়াজকুচি দিয়ে দিন। পেঁয়াজ হালকা লাল হলেই চাল দিয়ে দিন এবং ভালোভাবে চালটা ভেজে ভেজে নিন। আধা কেজি বা দুই পট চালের জন্য চার পট জল লাগবে। পৌনে তিন পট জল ও আধা কাপ নারকেল দুধ চালে দিয়ে দিন। চালে দাগ এলে ৬-৭টি সবুজ ও লাল মরিচ দিয়ে দিন। এরপর পাত্রটি ঢেকে দিন, জ্বাল কমিয়ে ২০ মিনিট উনুনে রেখে দিন। ২০ মিনিট পর পোলাও হয়ে গেলে এর ওপর রান্না করা ইলিশ মাছগুলো এমনভাবে সাজিয়ে দিন যেন ভাতের মধ্যে ডুবে থাকে। মাছের ঘন ঝোল পোলাওয়ের ওপর ছড়িয়ে দিন। সবশেষে বেরেস্তা ছিটিয়ে ১০ মিনিট দমে রাখুন।

এবার একটি ছড়ানো পাত্রে খুব সাবধানে প্রথমে পোলাও, পরে মাছগুলো সাজিয়ে পরিবেশন করুন।

74 views0 comments

Comentarios


bottom of page